হাইপারলুপ কি জিনিস জানেন?

By: Sabyasachi Chakraborty

মঙ্গলে ঘাঁটি গাড়া, অটোমেটিক গাড়ি থেকে শুরু করে বিস্তর হাইফাই প্রজেক্ট নিয়ে কাজ করছেন ইলন মাস্ক। সম্প্রতি হাইপারলুপ ট্রান্সপোর্টেশন নিয়ে তাঁর কাজ নিয়ে বেশ হইচই চলছে।

কী এই হাইপারলুপ?
   

কী এই হাইপারলুপ?

মাটির তলায় বা ওপরে বিশেষ পরিবেশে একটি বিশেষ টিউব। যার মধ্যে দিয়েই চলবে গাড়ি। গোদা ভাষায় এটাই হাইপারলুপ। আর এর বেগ কত হবে জানেন? বুলেট টেরেন এর কাছে শিশু। এর গতিবেগ হবে প্রতি ঘণ্টায় ১২০০ কিলোমিটার। ২০১৩ সালে ইলন মাস্ক এটি জনসমক্ষে এনেছিলেন। তখন বলেছিলেন, লস এঞ্জেলেস থেকে স্যান ফ্র্যান্সিসকো, এই ৬১০ কিলোমিটার পৌঁছে যাবেন মাত্র আধ ঘণ্টায়।

কেমনতর কাজ এই হাইপারলুপের?
   

কেমনতর কাজ এই হাইপারলুপের?

মাটির তলায় গাড়ি নয়, বলা ভাল থাকবে ক্যাপসুল। কোনও রকম বাতাসের চাপ নেই। ম্যাগলেভের তত্ত্বে ভর করে দুটি ইলেকট্রোম্যাগনেটিক মোটোর্সে চলবে এটি। টিউবটি ফাঁকাই থাকবে। ভেতরে বাতাসের চাপ মোটামুটি কমই রাখা হবে। হাইপারলুপ ক্যাপসুলের সামনে থাকবে কমপ্রেসার ফ্যান।

সামনে যতটুকু হাওয়া থাকবে, ওই ফ্যান তা টেনে ক্যাপসুলের পেছনে ফেলে দেবে। পেছনে এয়ার বেয়ারিং-এ পৌঁছে যাবে সেই হাওয়া। নৌকার দাঁড়ের মতো প্যাডেল থাকবে সেখানে। সেটি ক্যাপসুলটিকে টিউবের ওপরে ভাসিয়ে দেবে। ফলে টিউবের সঙ্গে ক্যাপসুলটির ঘষা খাওয়ার সম্ভাবনা থাকবে না।

এছাড়াও ভূমিকম্প হলে, বা অন্য কোনও রকম প্রাকৃতিক দুর্যোগে যাতে সমস্যা না হয়, সেরকম ভাবে তৈরি করা হবে ক্যাপসুলটিকে। টিউবগুলি এক্কেবারে টানা লম্বা হবে তা মোটেই নয়। ভাগ করা থাকবে সেগুলি, জোড়া থাকবে পরস্পরের সঙ্গে। মাস্কের আরও প্রস্তাব, টিউবের ওপরে থাকবে সোলার প্যানেল। তাই সিস্টেমে পর্যাপ্ত বিদ্যুত্ পেতে সমস্যা হবে না।

দেপ্ত অফ ফিল্ড কি?

হাইপারলুপ ট্রান্সপোর্টেশন সিস্টেম?
   

হাইপারলুপ ট্রান্সপোর্টেশন সিস্টেম?

যদি সব ঠিকঠাক থাকে, তাহলে এদেশও পাবে হাইপারলুপের গতি। বিজয়ওয়াড়া আর অমরাবতীর মধ্যে ৩৫ কিলোমিটার যাত্রাপথে শুরু হতে পারে এই প্রকল্প। মাত্র পাঁচ মিনিটেই পৌঁছে যাবেন গন্তব্যে। প্রকল্পের খরচাপাতি কত এখনও জানা যায়নি। তথ্য এলেই জানিয়ে দেওয়া হবে, চোখ রাখুন গিজবোটে।



Read more about:
English summary
Elon Musk works on various innovative projects ranging from Mars colonization, automated driving cars and the recent one to add to the list is none other than Hyperloop transportation system.
Please Wait while comments are loading...

Social Counting