হুয়াওয়েই এর সাথে গুগলের ব্যবসা বন্ধের ফলাফল কী হতে চলেছে?

By Gizbot Bureau
|

সম্প্রতি হুয়াওয়েই এর সাথে সব ধরনের ব্যবসা বন্ধ করেছে মার্কিন কোম্পানিগুলি। এর ফলে হুয়াওয়েই স্মার্টফোনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ভবিষ্যত প্রশ্নচিহ্নের সামনে পরে গেল। হুয়াওয়েই জানিয়েছে আগামী ৯০ দিন সব অ্যানড্রয়েড ফোনে আপডেট পাঠাতে থাকবে কোম্পানি। তবে ৯০ দিন এর পর থেকে কী হবে সেই বিষয়ে মুখ খোলেনি কোম্পানি। ভবিষ্যতে এই সিদ্ধান্তের ফলাফল কী হতে চলেছে? সেই বিষয়ে আলোমকপাত করল গিজবট।

হুয়াওয়েই এর সাথে গুগলের ব্যবসা বন্ধের ফলাফল কী হতে চলেছে?

 

হুয়াওয়েই ফোন কম আকর্ষনীয় হবে

কোম্পানির নিজস্ব চিপসেট থাকার কারনে ফোন তৈরীর হার্ডওয়্যারে কোন সমস্যা হবে না চিনের কোম্পানির। তবে হুয়াওয়েই ফোনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম না থাকলে গ্রাহকের কাছে এই স্মার্টফোনের আকর্ষণ কমে যাবে। অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারলেও স্মার্টফোনে গুগল প্লে স্টোর ও গুগল প্লে সার্ভিস ব্যবহার করতে পারবে না হুয়াওয়েই। সেই ক্ষেত্রে নিজেদের নতুন অ্যাপ স্টোর তৈরী করতে হবে চিনের কোম্পানিকে। এছাড়াও অ্যানড্রয়েড আপডেট পাবে না ফোনগুলি।

হুয়াওয়েই ফোন বিক্রি কমবে?

ইউরোপে তৃতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি হুয়াওয়েই। সেখানে হুয়াওয়েই স্মার্টফোন বিক্রি কমলে বড় ধাক্কা খাবে চিনের কোম্পানিটি। মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতে কোম্পানির তেমন উল্লেখযোগ্য বাজার না হওয়ার কারনে এই দুই বড় বাজারে বিক্রি কমলে কোম্পানির খুব বেশি ক্ষতি হবে না।

এর পরে ঘুরে দাঁড়াতে পারবে হুয়াওয়েই?

ঘুরে ডাঁড়ানোর সব রসদ রয়েছে হুয়াওয়েই এর কাছে। একাধিক রিপোর্টে জানা গিয়েছে ২০১৯ সালের শেষে নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে আসছে কোম্পানিটি।

চিনে মার্কিন ফোন নিষিদ্ধ হতে পারে?

বিশেষজ্ঞরা বলে চিনের সরকারের সাথে হুয়াওয়েই এর ঘনিষ্ঠ সম্পর্ক। জলদি এই হুয়াওয়েই এর সাথে মার্কিন সরকারের এই সমস্যার সমাধান না হলে চিনে নিষিদ্ধ হতে পারে মার্কিন কোম্পানির সব ধরনের প্রোডাক্ট।

গুগল ও অন্যান্য ফোন প্রস্তুতকারী সংস্থার কী হবে?

ইতিমধ্যেই একাধিক ওপেন সোর্স অপারেটিং সিস্টেম বাজারে এসেছে। মোজিলা, সায়ানোজেন অপারেটিং সিস্টেমের মতো ওপেন সোর্স ওএস গুলি ডাঁহা ফেল করেছিল। এর পরে অন্যান্য কোম্পানিগুলিও গুগলের ভরসায় না থেকে নিজেদের অপারেটিং সিস্টেম তৈরীতে মন দেবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
What next after Google’s move to cut off Huawei?

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X