হোয়্যাটসঅ্যাপও ফুলপ্রুফ নয়, সে কারণেই ফাঁস, কখন ইউজাররা ইনঅ্যাক্টিভ আর কখন করেন মেসেজ

By: Sabyasachi Chakraborty

মাস খানেক আগেকার ঘটনা। হোয়্যাটসঅ্যাপ সদর্পে জানিয়েছিল, তাদের দশ লক্ষ ডেইলি অ্যাকটিভ ইউজার রয়েছে। end-to-end encryption-এর মাধ্যমে সংস্থা তাদের ডেটাকে প্রটেক্ট করে থাকে।

হোয়্যাটসঅ্যাপও ফুলপ্রুফ নয়, সে কারণেই ফাঁস, কখন ইউজাররা ইনঅ্যাক্টিভ আর

ডেটা এনক্রিপটন প্র্যাকটিসের এই কনফিডেন্স নিয়েই হোয়্যাটসঅ্যাপ জানিয়েছিল, কেউ এই কোড ব্রেক করতে পারবে না। এমনকি হোয়্যাটসঅ্যাপ নিজেও নয়। এতটাই সুরক্ষিত ইউজারদের প্রিভেসি। তাই কেউ অন্য কারওর মেসেজ পড়ে ফেলবে, এটা সম্ভব নয়।

তবে রবার্ট হিটন বলে এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার TheNextWeb-এ ফাঁস করেছেন, হোয়্যাটসঅ্যাপের এমনতর ফুলপ্রুফের দাবি মোটেও ঠিক নয়। কিছু ফাঁকফোকর রয়েছে। আর তাতেই বুঝে ফেলা যাচ্ছে, হোয়্যাটসঅ্যাপ ব্যবহারকারীরা কখন একে অপরকে মেসেজ করছে, আর কখন তারা ইনঅ্যাক্টিভ থাকছে।

নোকিয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোনের দিকে ঝুঁকেছেন লক্ষাধিক মানুষ, প্রমাণ নোকিয়া মোবাইল সাপোর্ট অ্যাপে

হিটনের দাবি, অনলাইন স্টেটাস এবং লাস্ট সিন ফিচার্সের মধ্যে দিয়ে দুটি কনট্যাক্ট কখন নিজেদের মধ্যে মেসেজ চালাচালি করেছে বোঝা যায়। যে কেউ এটা করতে পারে, আর ইউজারদের স্লিপিং প্যাটার্ন পড়ে ফেলতে পারেন। লাস্ট সিনের মাধ্যমে সেই ডেটা অ্যাকসেস করা যায়, যদিও গ্রাহকের কাছে সেটি হাইডের অপশনও রয়েছে। কিন্তু হোয়্যাটসঅ্যাপের অনলাইন স্টেটাস তো লুকোনো যায় না।

এই অনলাইন স্টেটাসের মধ্যে দিয়েও, কখন দুটি ইউজার নিজেদের মধ্যে কথা বলেছে ধরা যাবে। প্রথমত, হিটন একটি ক্রোম এক্সটেনশন বানিয়েছেন, যাতে কখন তার কনট্যাক্টরা অনলাইনে থাকছে, তা ধরে ফেলা যাচ্ছে। হোয়্যাটসঅ্যাপের ওয়েব অ্যাপে এই কাজটি করছেন তিনি।

এক্সটেনশনও এমন কিছু চাপের নয়। জাভা স্ক্রিপ্টের গোটা চারেক লাইনেই কেল্লা ফতে। এই ইনফর্মেশনই অন্য কনট্যাক্টের অ্যাক্টিভিটির সঙ্গে তুলনা করে দিচ্ছে। সেই সব ডেটা খতিয়ে দেখেই কথাবার্তার সময় বের করে ফেলা যাচ্ছে। একই বিষয় প্রযোজ্য ফেসবুকের ক্ষেত্রেও।

গ্রাহকদের স্লিপ প্যাটার্ন ধরে ফেলার কারণে অনলাইন অ্যাডভার্টাইজাররা সেগুলি কাজে লাগাচ্ছে। ফলে কোথাও গিয়ে ধক্কি পোহাতে হচ্ছে গ্রাহকদেরই।



Read more about:
English summary
WhatsApp is said to have a vulnerability that will reveal when users are actually messaging and sleeping.
Please Wait while comments are loading...

Social Counting