ভুয়ো খবর প্রচার রুখতে কড়া দাওয়াই হোয়াটসঅ্যাপের, দেখুন কী করল

By Gizbot Bureau
|

কেন্দ্রের চাপে ভুয়ো খবর রুখতে সক্রিয় হোয়াটসঅ্যাপ। বিগত কয়েক মাস ধরেই ভুয়ো খবর প্রচার রুখতে একের পর এক নতুন ফিচার যোগ হয়েছে হোয়াটসঅ্যাপে। রিপোর্টে জানা গিয়েছে অদুর ভবিষ্যতেও যোগ হচ্ছে একাধিক ফিচার। এবার ভিয়ো খবর প্রচারে রাশ টানতে এই উপায় নিল হোয়াটসঅ্যাপ।

ভুয়ো খবর প্রচার রুখতে কড়া দাওয়াই হোয়াটসঅ্যাপের, দেখুন কী করল

 

কয়েক মাস আগে ফরওয়ার্ড করা মেসেজের উপরে 'ফরওয়ার্ড’ লাগাতে শুরু করেছিল হোয়াটসঅ্যাপ। নতুন আপডেটে কোনও মেসেজ কত বার ফরওয়ার্ড হয়েছে তা জানা যাবে। আপাতত বিটা আপডেটে যোগ হয়েছে এই ফিচার। শিঘ্রই স্টেবেল আপডেটেও এই ফিচার পৌঁছে যাবে।

এছাড়াও হোয়্যাটসঅ্যাপে যে কোনও ছবি পাঠালে তা সাথে সাথে ওয়েবে সার্চ করা যাবে। অর্থাৎ হোয়্যাটসঅ্যাপে যে কোনও ছবি পাওয়ার সাথে সাথেই তার সত্যতা যাচাই করে নেওয়া যাবে।

চ্যাটের উপরে ডান দিকে তিন ডট মেনুতে 'সার্চ ইমেজ’ অপশন সিলেক্ট করে ওয়েবে চ্যাটে পাওয়া ছবি সত্যতা ইন্টারনেটে যাচাই করা যাবে। গুগল এর সাহায্যে ইন্টারনেটে থাকা একই ধরনের ছবির সার্চ রেজাল্ট দেখাবে হোয়্যাটসঅ্যাপ।

সার্চ ইমেজ অপশনে ক্লিক করার পরেই একটি ব্রাউজারে সার্চ রেজাল্ট দেখতে পাবেন গ্রাহক। সেখান থেকে চ্যাটে পাওয়া ছবির সততা যাচাই করে নেওয়া যাবে।

এছাড়াও থার্ড পার্টি ক্লায়েন্ট ব্যবহারকারী গ্রাহকদের সাময়িকভাবে নিষিদ্ধ করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। হোয়াটসঅ্যাপ জানিয়েছে অফিশিয়াল অ্যাপএ ফিরে এলেই আবার গ্রাহকের অ্যাকাউন্ট চালু হয়ে যাবে। সুরক্ষার কারনেই থার্ড পার্টি ক্লায়েন্ট থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার নিষিদ্ধ হয়েছে।

থার্ড পার্টি ক্লায়েন্ট থেকে অফিশিয়াল অ্যাপে ফিরে আসার সময় গ্রাহকের আসুবিধা দূর করতে অফিশিয়াল ওয়েবসাইটে ধাপে ধাপে চ্যাট ব্যাক আপ নেওয়ার পদ্ধতি জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এই ভাবে অফিশিয়াল অ্যাপে ফিরে আসার স্পময় গ্রাহকের চ্যাট সুরিক্ষিত রাখবে মার্ক জাকারবার্গের দল।

Most Read Articles
Best Mobiles in India

English summary
WhatsApp will soon be rolling out two new features for forwarded messages that will tell how frequently that p articular message has been forwarded.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X