সাবধান! হোয়াটসঅ্যাপে নতুন প্রতারণার ফাঁদ

By Gizbot Bureau
|

আবার প্রতারণার ফাঁদ হোয়াটসঅ্যাপে। এবার লোভনীয় অডিও ফাইল পাঠিয়ে মানুষকে বোকা বানাচ্ছে প্রতারকরা। লোভনীয় লটারির নাম করে চলছে প্রতারণা। অচেনা নম্বর থেকে ভয়েস মেসেজ অথবা হোয়াটসঅ্যাপ কল করে যদি বলা হয় আপনি কোন লটারি জিতেছে তবে সেই মেসেজ অথবা কল উপেক্ষা করুন।

সাবধান! হোয়াটসঅ্যাপে নতুন প্রতারণার ফাঁদ

 

নতুন এই স্ক্যামে একটি অডিও মেসেজে জানানো হবে যে আপনি ২৫ লক্ষ টাকার লটারি জিতেছেন। হোয়াটসঅ্যাপের তরফ থেকে এই পুরস্কার দেওয়া হবে হলে দাবি করবে প্রতারকরা। এই জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে মুম্বাইয়ের একটি এসবিআই ব্রাঞ্চ ম্যানেজারকে ফোন করার জন্য বলা হবে। উল্লেখযোগ্য ভাবে এই কল হোয়াটসঅ্যাপের মাধ্যমে করতে বলা হবে। অডিও ফাইলের সঙ্গেই থাকবে একটি ছবি।

ফাঁদে পরে এর পরেই সেই ভুয়ো ব্রাঞ্চ ম্যানেজারকে ফোন করছেন অনেকে। ফোন করার পরেই ফোনের ওপারে প্রতারক আপনাকে ২৫ লক্ষ টাকার লটারির ট্যাক্সের পরিমাণ একটি অ্যাকাউন্টে ডিপোজিট করতে বলবেন। অবশ্যই এই টাকা আপনি দিয়ে দিয়ে সঙ্গে সঙ্গে প্রতারকদের জালে টাকা হারাবেন। এছাড়াও স্ক্যামাররা আপনাকে একটি অ্যাপ ইন্সটল করতে বলতে পারেন। আসলে এই অ্যাপ ব্যবহার করে আপনার কম্পিউটার অথবা মোবাইলের নিয়ন্ত্রণ নিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে স্ক্যামাররা।

প্রত্যেক বছর 'কৌন বনেগা করোরপতি’ সিজন শুরু হলে অক্টোবর মাসে ফিরে আসে কেবিসি কনটেস্ট স্ক্যাম। বছরের পর বছর ধরে এই প্রতারণা চললেও এখনও মানুষ প্রতারকদের বিশ্বাস করে ফাঁদে পা দিচ্ছেন দেখে অবাক হয়েছেন অনেকেই।

এই উপায়ে প্রথমে আপনি কেবিসি প্রতিযোগিতা জিতেছেন ঘোষণা করে প্রতারণা শুরু হবে। আপনাকে ৮,০০০ টাকা থেকে ১০,০০০ টাকা একটি অ্যাকাউন্টে জমা করতে বলা হবে। ট্যাক্সের কারণে এই টাকা আপনাকে দিতে হচ্ছে বলা জানানো হবে। এই টাকা দিলে ২৫ থেকে ৩০ লক্ষ টাকা আপনার অ্যাকাউন্টে ঢুকে যাবে বলে দাবি করবে প্রতারকরা।

Most Read Articles
Best Mobiles in India

English summary
WhatsApp Voice Call Scam: How To Identify And Avoid

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X