কেন এখনই আপডেট করা উচিত হোয়াটসঅ্যাপ?

By Gizbot Bureau
|

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। প্রায় সবার স্মার্টফোনেই আজকাল এই মেসেজিং অ্যাপ ইনস্টল করা থাকে। সব হোয়াটসঅ্যাপ গ্রাহকের জঙয় একটি বিপজ্জনক খবর রয়েছে। খুব সহজেই হোয়াটসঅ্যাপ কল এর মাধ্যমে স্মার্টফোনে ম্যালওয়্যার পৌঁছে দিচ্ছে হ্যাকাররা।

কেন এখনই আপডেট করা উচিত হোয়াটসঅ্যাপ?

 

হোয়াটসঅ্যাপে মিসড কল কয়ে এই কাজ করা হচ্ছে। হোয়াটসঅ্যাপের সুরক্ষায় ফাঁক থাকার কারনেই এই কাজ করতে পাত্রছে হ্যাকাররা। ইতিমধ্যেই এই সমস্যা সমাধান করে আপডেট পাঠিয়েছে হোয়াটসঅ্যাপ। সব গ্রাহককে শিঘ্রই এই আপডেট ইনস্টল করার আবেদন জানিয়েছে মার্কিন মেসেজিং কোম্পানিটি।

সম্প্রতি ইজরায়েলের এক সাইবার সুরক্ষা কোম্পানি প্রথম হোয়াটসঅ্যাপের সুরক্ষায় এই ক্ষামতি খুঁজে পেয়েছিল। এর ফলে হ্যাকাররা যে কোন হোয়াটসঅ্যাপ গ্রাহককে মিসড কল দিয়ে স্মার্টফোন ম্যালওয়্যার ইনস্টল করতে পারছিল। গ্রাহক কল না ধরলেও শুধুমাত্র মিসড কলের মাধ্যমে এই কাজ করা যাচ্ছিল। হ্যাকাররা এই কাজ করার পরে হোয়াটসঅ্যাপ কল লগ থেকে মিসড কল ডিলিট করে দিচ্ছে। ের ফলে কোন ভাবেই জানা সম্ভব হচ্ছে না এই ম্যালওয়্যার বকখন ইনস্টল হয়েছে।

আইফোন ও অ্যানড্রয়েড গ্রাহকদের ফোনে এই সমস্যা দেখা গিয়েছে। সব অ্যানড্রয়েড ও আইওএস ফোনে ম্যালওয়্যার পাঠানো যাচ্ছিল। এমনকি হোয়াটসঅ্যাপ বিজনেস গ্রাহকরাও এই সরক্ষা গাফিলতি স্বীকার হয়েছেন।

বিশ্বব্যাপী কত গ্রাহক এই ম্যালওয়্যার অ্যাটাকের স্বিকার হয়েছেন তা জানা যায়নি। বিশ্বব্যাপী ১৫০ কোটি গ্রাহক নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ১৩ মার্চ, সোমবার এই সমস্যা সমাধান করে একটি আপডেট পাঠিয়েছে হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যেই সব গ্রাহককে এই আপডেট ইনস্টল করার পরামর্শ দিয়েছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। তবে ঠিক কোন হ্যাকিং গোষ্ঠী এই হ্যাকিং অ্যাটাকের পিছনে যুক্ত তা জানা যায়নি। তবে এন্ড টু এন্ড এনক্রিপশান থাকার কারনে কোন মেসেজ হ্যাক করা যায়নি বলে জানা গিয়েছে।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Why you need to update urgently

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X