ইসরোরে তৈরি পজিশনিং ব্যবহার করে স্মার্টফোন আনছে শাওমি ও রিয়েলমি

By Gizbot Bureau
|

সম্প্রতি বাজেট ও মিডরেঞ্জ সেগমেন্টে তিনটি নতুন স্মার্টফোন চিপসেট নিয়ে এসেছে জনপ্রিয় চিপ প্রস্তুতকারী সংস্থা কোয়ালকম। স্ন্যাপড্রাগন ৪,৫,৬ সিরিজে একটি করে স্মার্টফোন চিপসেট বাজারে এসেছে। এই চিপসেটগুলি হল স্ন্যাপড্রাগন ৭২০জি, স্ন্যাপড্রাগন ৬৬২ আর স্ন্যাপড্রাগন ৪৬০। এই তিন চিপসেটেই ইসরোর তৈরি পজিসনিং সিস্টেম ন্যাভআইসি থাকছে।

ইসরোরে তৈরি পজিশনিং ব্যবহার করে স্মার্টফোন আনছে শাওমি ও রিয়েলমি

 

ইতিমধ্যেই চিনের স্মার্টফোন কোম্পানি শাওমি ও রিয়েলমি জানিয়েছে শীঘ্রই এই চিপসেট ব্যবহার করে ন্যাভআইসি সাপোর্ট সহ নতুন ফোন বাজারে আসবে। শাওমি প্রধান মনু কুমার জৈন জানিয়েছেন শীঘ্রই স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট ব্যবহার করে হাই এন্ড স্মার্টফোন লঞ্চ করবে শাওমি। এই ফোনে থাকবে ন্যাভআইসি সাপোর্ট।

জৈন বলেন, “ আমি খুশির সাথে ঘোষণা করছি আমরাই প্রথম স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট ব্যবহার করে স্মার্টফোন লঞ্চ করব। কোয়ালকমের সাথে আমাদের দীর্ঘদিনের যোগাযোগ আরও মজবুত হতে চলেছে।” বলেন জৈন।

এছাড়াও ভারতে রিয়েলমি প্রধান জানিয়েছেন শীঘ্রই ভারতে স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট ব্যবহার করে স্মার্টফোন লঞ্চ করবে কোম্পানি। তিনি বলেন, “আমরাই প্রথম স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট ব্যবহার করে রিয়েলমি ৫ লঞ্চ করেছিলাম। ২০২০ সালে স্ন্যাপড্রাগন ৭২০জি চিপসেট সম্পর্কে আমরা আশাবাদী। গ্রাহকের চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি।”

সম্প্রতি ভারতের নিজস্ব পজিশনিং সিস্টেম ন্যাভআইসি নিয়ে এসেছিল ইসরো। ৫ মিটার পর্যন্ত সঠিকভাবে পৃথিবীর বুকে আপনার অবস্থান জানাতে পারে ইসরোর পজিশনিং সিস্টেম। যা মার্কিন প্রযুক্তি জিপিএসয়ের থেকে অনেক বেশি নির্ভুলভাবে কাজ করবে। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পের সূচনা করেছিলেন। অবশেষে ২০২০ সালে স্মার্টফোন ন্যাভআইসি প্রযুক্তি পৌঁছতে শুরু করল। ন্যাভআইসি ব্যবহার করে লোকেশন, পজিশনিং, ন্যাভিগেশন ও টাইমিং ব্যবহার করা যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Xiaomi And Realme To Launch First Set Of Phones with NavIC Support

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X