জানুয়ারি মাসে বাজারে আসবে পরবর্তী শাওমি ফোন: থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

|

এতদিন স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি ফোনের ক্যামেরায় একের বেশি ক্যামেরা ব্যবহার করে গ্রাহকের নজর কাড়ার চেষ্টা করছিল। এবার সেই তালিকায় আবার যোগ হল পুরনো মেগাপিক্সেল এর যুদ্ধ। আগামী সপ্তাহে বাজারে আসছে পরবর্তী শাওমি স্মার্টফোন। এই স্মার্টফোনে থাকবে একটি ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। আগে Huawei Mate 20 Pro আর Huawei P20 Pro ফোনে ৪০ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার হয়েছিল। এখনও পর্যন্ত এটাই মোবাইল ফোনে ব্যবহার হওয়া সবথেকে বেশি মেগাপিক্সেল ক্যামেরা। ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা সহ স্মার্টফোন লঞ্চ করলে মোবাইল ফোনে সবথেকে বেশি মেগাপিক্সেল ক্যামেরার তকমা ছিনিয়ে নেবে শাওমি।

জানুয়ারি মাসে বাজারে আসবে পরবর্তী শাওমি ফোন: থাকবে ৪৮ মেগাপিক্সেল

 

সম্প্রতি চিনের এক মাইক্রো ব্লগিং ওয়েবসাইটে শাওমি প্রেসিডেন্ট একটি ছবি প্রকাশ করেছেন। সেই ছবিতে একটি স্মার্টফোনের ক্যামেরার পাশে '৪৮ মেগাপিক্সেল’ লেখা থাকতে দেখা গিয়েছে। ক্যামেরার পাশেই দেখা গিয়েছে LED ফ্ল্যাশ।

জুলাই মাসে Sony লঞ্চ করেছিল IMX586 ক্যামেরা সেন্সার। নতুন শাওমি স্মার্টফোনের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরায় সেই ক্যামেরা সেন্সার ব্যবহার হতে পারে। এই সেন্সারে বেশি পিক্সেল থাকলেও আকারে তুলনামুলক ছোট পিক্সেলগুলি। তাই HDR ফটোগ্রাফির জন্য এই সেন্সার আদর্শ নয়। তবে পিক্সেল বাইন্ডিং টেকনোলজি ব্যবহার করে চারটি পিক্সেলকে একটি পিক্সেলে পরিন্ত করে এই সেন্সার দিয়ে দারুন ছবি তোলা যাবে। ইতিমধ্যেই সেই কাজ করে দেখিয়েছে হুয়াওয়েই।

শাওমির আগামী স্মার্টফোনেও একই ধরনের প্রযুক্তি থাকতে পারে। সেই ক্ষেত্রে দিনের আলোতে ৪৮ মেগাপিক্সেল ছবি উঠলেও রাতের আলোতে চারটি করে পিক্সেল একত্রিত হয়ে এই ক্যামেরায় ১২ মেগাপিক্সেল ছবি উঠবে। নতুন এই স্মার্টফোন আবার মোবাইল ক্যামেরার দুনিয়ায় মেগাপিক্সেল যুদ্ধকে নতুন করে শুরু করে দিল।

এই মুহুর্তে ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। তবে এই ফোন ভারতে লঞ্চ করার সম্ভাবনা কম। এছাড়াও সম্প্রতি লঞ্চ হওয়া Qualcomm Snapdragon 855 চিপসেট ব্যবহার করেও নতুন স্মার্টফোন বাজারে আনবে চিনের কোম্পানিটি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
The new Xiaomi phone is likely to use IMX 586 image sensor that was announced by Sony in July.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X